Saturday, August 8, 2009

ডায়েরির পাতা থেকে


একদিন আমার নাকছাবিতে তুমি জোনাকি এঁকেছিলে!
একদিন আমার হাসির ঝর্ণায় তুমি মুক্ত খুঁজে পেয়েছিলে!
একদিন আমার চোখের ধ্রুবতারার আলোয় তুমি স্বর্গের পথ দেখিয়েছিলে!
একদিন বীরপুরুষ পৃত্থ্বিরাজ সেজে সংযুক্তাকে হরণ করেছিলে...মনে পড়ে?

সেদিন ষোড়শি আমি, বেপরোয়া ভালবাসা আর
উচ্ছৃঙ্খল যৌবনের কালশ্রোতে ভেসে গেছিলাম।
চেনা মানুষের আশ্রয় ছেড়ে
তোমার হাত ধরে পাড়ি দিয়েছিলাম সুদুর ভিনদেশে।

সেখানেই মুখোশ খুললে তুমি।
তোমার আসল ভয়ঙ্কর লোলূপ নরখাদকের রূপ
আমায় স্তব্ধ করে দিয়েছিলো।
ফুলসজ্যার রাতেই নব বধূর সতীত্ত্ব নিলামে তুললে তুমি।

শুরু হোল আরও এক দেহ -পশারিনীর কাহিনি।
নারী দেহ কিনবে বাবু! টাটকা কচি নারী দেহ!
ওদের বয়স দেখো না, ওদের মর্জাদা দিও না।
টাকার বিনিময় জ্যান্ত লাশ কেনো গো, জ্যান্ত লাশ কেনো।

এখন আমার নাকে ঠিকরায় আসল হীরের নাকছাবি।
আমার হাসির ফোয়ারায় সুরার মাদকতা।
আমার চোখের আগুনে ওরা বার বার পুড়ে মরতে আসে।
আজ আমার শরীরের কীমৎ শুনলে তুমি চমকে উঠবে।

শুনেছি তুমি নাকি কোনো এক কুৎসিত রোগে আক্রান্ত হয়ে
সকাল বিকাল ঈশ্বরের কাছে কেবল মৃত্য ভিক্ষে করো! সে কি?
আমার মত আরোও কত প্রেমীর শরীর আত্মা মান সম্মান বিক্কিরি করে
নবাব বাদশাহ, তুমি আজ কিনা ভিক্ষুক?

2 comments:

Unknown said...

Anekdin por tomar lekha porlam, mon ta bhore gelo...

Sharmila Dasgupta said...

অনেক ধন্যবাদ পল্লবি।